Tuesday, June 25, 2024
Homeশেরপুরশেরপুরে আলী হোসেনের ছাঁদ বাগানে আমের বাম্পার ফলন

শেরপুরে আলী হোসেনের ছাঁদ বাগানে আমের বাম্পার ফলন

শেরপুর সংবাদদাতা : আলী হোসেন নামে শেরপুর শহরের এক শখের বাগানি মাত্র ৩ শত বর্গফুটের একখন্ড ছাদে ২৫টি আমের চারা রোপন করে বাম্পার ফলনের আশা করছেন। ইতোমধ্যে তার বাগানের প্রতিটা গাছে দুই শতাধিক আম থোকায় থোকায় ঝুলছে। এছাড়া, বারোমাসি জাতের আম গাছের এক ডালে পরিপক্ক আম, অন্য ডালে আমের গুটি এবং অপরডালে আমের মুকুল শোভা পাচ্ছে।
শেরপুর শহরের নয়নী বাজার মহল্লার স্বর্ণ ব্যবসায়ী আলী হোসেন এর শিংপাড়াস্থ বাড়ির দোতলার ছাদে এ আমবাগান করা হয়েছে। তার এ আম বাগানে ফজলি, আম্রপালি, ন্যাংড়া ও ব্যানানা ম্যাংগোসহ ৬ থেকে ৭ প্রজাতি আমের চারা রয়েছে। প্রতিটি চারা গাছেই ঝুলছে থোকা থোকা আম।
বাগানের সৌন্দর্য বাড়িয়েছে ব্যানানা ম্যাংগো প্রজাতির আম। বর্তমানে প্রতিটা আমের ওজন প্রায় এক থেকে দেড় কেজি সাইজ হয়েছে। পরিপক্ক হলে এই আমের সাইজ ২ কেজি পর্যন্ত হবে বলে জানায় বাগানি।
বাগানি আলী হোসেন জানান, অনেকটা শখের বসেই তার ছাদের উপর গত বছর এ আমের চারা রোপণ করেন। এক বছরের মাথায় এমন ফলন দেখে উৎফুল্লিত বাগানি। তার এ বাগানে তিনি এবং তার পরিবারের সদস্যরা নিজ হাতে পরিচর্যা করে থাকেন। এখানে তিনি কোনরকম রাসায়নিক সার ব্যবহার করেননি। শুধুমাত্র গোবর সার ব্যবহার করা হয়েছে। তার বাগানে এ আম গাছ ছাড়াও রয়েছে মালটা, কমলা, আনার, লেবু, বেগুনসহ বিভিন্ন সবজির বসবাসরত ক্ষেত। তাকে দীর্ঘদিন থেকেই কোনো সবজি কিনে খেতে হয় না। তবে আম বাগান নিয়ে তিনি সন্তুষ্ট প্রকাশ করেন। এসব আম পরিপক্ক হলে পরিবারের সদস্য এবং আত্মীয় স্বজনদের মধ্যে বিলিয়ে দিবেন বলে জানান এই ফল বাগানি।

Most Popular

Recent Comments