Thursday, July 18, 2024
Homeআইটিস্বাধীনতা দিবসে গুগলের ডুডল

স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ (২৬ মার্চ)। বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের পথে এক ঐতিহাসিক দিন। সারা দেশে স্বাধীনতা ও জাতীয় দিবসটি উদযাপন করছে সর্বস্তরের মানুষ।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। সোমবার দিবাগত রাত ১২টার পর থেকেই গুগল ডুডলটি চালু করেছে। হোম পেজে বিশেষ ডুডলের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছে তারা।

ছবিতে ডুডল শিল্পকর্মে গুগলের নামের জায়গায় শোভা পাচ্ছে বাংলাদেশের জাতীয় পতাকা, পেছনে নীল আকাশ রেখে সবুজ পটভূমিতে একটি লাল বৃত্ত চিত্রিত করা হয়েছে। বাংলাদেশ থেকে যে-কেউ কোনো কিছু খোঁজার জন্য গুগলে প্রবেশ করলে লাল-সবুজ পতাকাসংবলিত এ ডুডল দেখতে পাবেন।

ডুডলের ওপর ট্যাপ করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’। এতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস ও সংশ্লিষ্ট ইতিহাসসংবলিত ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে।

২০১৩ সালে প্রথমবার বাংলাদেশের স্বাধীনতা দিবসের সম্মানে ডুডল তৈরি করেছিল গুগল। তখন স্বাধীনতার ৪৩তম বার্ষিকী ছিল।

বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি, বিশেষ দিন কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সংগতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে থাকে গুগল, তা-ই ডুডল। গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসে এবং বিশেষ কোন ব্যক্তির স্মরণে ডুডল প্রকাশ করাটা যেন রীতিমত ঐতিহ্যে পরিণত হয়েছে গুগলের। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে ডুডল প্রকাশ করেছে গুগল। গুগলের প্রথম ডুডল যোগ হয় ১৯৯৮ সালে।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি সামরিক বাহিনী। ২৬ মার্চ প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। তার আহবানে সাড়া দিয়ে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর বিজয় ছিনিয়ে আনেন বীর বাঙালিরা। পৃথিবীর বুকে অভ্যুদয় ঘটে নতুন একটি স্বাধীন দেশের- বাংলাদেশ।

Most Popular

Recent Comments