জামালপুরে ধ্র“বতারার উদ্যোগে নজরুল স্মরণ

নিজস্ব প্রতিবেদক : ‘গাহি সাম্যের গান, মানুষের চেয়ে বড় কিছু নাই, নাহি কিছু মহিয়ান’ এই অমর বাণী চেতনায় ধারণ করে জামালপুরের অন্যতম চেতনাঋদ্ধ সংগঠন ধ্র“বতারা সংস্কৃতি চর্চাকেন্দ্র এবং ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া ফাউন্ডেশন পাঠাগারের উদ্যোগে জাতীয় কবি নজরুল ইসলামের ১২৫ তম জন্মজয়ন্তী পালন করা হয়। এতে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সভাপতি কবি আলী জহির। ধ্র“বতারার কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণ সভার শুরুতেই নজরুলের প্রিয় ফুল হাসনা হেনা গাছের চারা রোপন করেন অনুষ্ঠানে আসা অতিথিরা।
স্মরণ সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মাসুম আলম খান, বীর মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, সরিষাবাড়ি কলেজের সাবেক অধ্যক্ষ আলী আকবর ফকির, সাংবাদিক ও মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম, সরকারি আশেক মাহমুদ কলেজের ইংরেজি বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক মনোয়ার হোসেন মুরাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি চর্চাকেন্দ্র এবং ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া ফাউন্ডেশনের সাধরণ সম্পাদক আশরুফুজ্জামান স্বাধীন ও সঞ্চালনা করেন ধ্রুবতারার আবৃত্তি শিক্ষক নাট্যজন সাগর মুখার্জি।
অতিথিদের আলোচনার মাঝে মাঝে ধ্র“বতারার শিশু শিল্পীদের নজরুল সংগীত ও নজরুলের কবিতা আবৃত্তি শোনে দর্শক শ্রোতারা মুগ্ধ হন।
অনুষ্ঠানের মূল কার্যক্রমের আগে নজরুলের বর্ণাঢ্য জীবনের প্রামান্যচিত্র ও ধারণকৃত ভিডিও প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানস্থল সাজানো হয়েছে শিউলী, কনকচাপা, নয়নতারা, হাসনা হেনা, বেলী ফুল ফোটে থাকা গাছের চারা দিয়ে। অতিথিরা ধ্র“বতারা সংস্কৃতি চর্চাকেন্দ্র এবং ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া ফাউন্ডেশন পাঠাগারের চমৎকার আয়োজনে এবং নজরুলকে নিয়ে সমৃদ্ধ আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের ভূয়শী প্রশংসা করেন।