পাকিস্তান দলে ‘গুটিবাজির’ শিকার, ক্ষুব্ধ ও হতাশ শাহিন

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ভরাডুবির পর স্কোয়াডে একটি পরিবর্তনই এনেছে পাকিস্তান। বাদ দেওয়া হয়েছে তারকা পেসার শাহিন শাহ আফ্রিদিকে। তার জায়গায় সুযোগ পেয়েছেন স্পিনার আবরার আহমেদ। প্রথম টেস্ট চলাকালে প্রথম সন্তানের বাবা হওয়া শাহিনকে আচমকা বিশ্রাম দেওয়ার বিষয়ে পরিবারের সঙ্গে সময় কাটানোর কথা জানিয়েছিলেন পাকিস্তানের টেস্ট কোচ জেসন গিলেস্পি। যদিও এখন শোনা যাচ্ছে ভিন্ন কথা। টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তে ক্ষুব্ধ বাঁহাতি এই পেসার।

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে সফরকারী বাংলাদেশের কাছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তান। ম্যাচজুড়েই ব্যর্থ ছিলেন পাকিস্তানের পেসাররা। প্রথম ইনিংসে ৩০ ওভারে ৮৮ রানের বিনিময়ে ২ উইকেট নেন শাহিন শাহ।

সিরিজ বাঁচানোর লড়াইয়ে দ্বিতীয় তথা শেষ টেস্টে ১২ সদস্যের দল ঘোষণা করে পাকিস্তান। স্কোয়াডে জায়গা হয়নি শাহিনের। যদিও তাকে পরিকল্পনায় না রাখার বিষয়টি আগে থেকে জানায়নি টিম ম্যানেজমেন্ট। প্রথম টেস্ট চলাকালীন প্রথম সন্তানের বাবা হওয়ার সুখবরটা পেয়েছিলেন। যে কারণে ম্যাচ শেষ হতেই করাচিতে স্ত্রী-সন্তানকে দেখতে ছুটে গিয়েছিলেন তিনি। কিন্তু দুই দিনের মধ্যেই রাওয়ালপিন্ডিতে ফেরার ডাক পড়ে শাহিনের।দলের ডাকে করাচি থেকে ফিরে এসেছিলেন রাওয়ালপিন্ডিতে। কিন্তু ফেরার পর জানতে পারেন দ্বিতীয় টেস্টের দলে তিনি নেই। দলীয় সূত্রের বরাতে দেশটির সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান বলছে, এই ঘটনায় ভীষণ ক্ষুব্ধ ও হতাশ শাহিন। টিম ম্যানেজমেন্টের একটি সূত্র ওই গণমাধ্যমটিকে জানিয়েছে, দ্বিতীয় টেস্টে খেলতে না পেরে যারপরনাই হতাশ হয়েছেন শাহিন। 

ক্রিকেট পাকিস্তান আরও জানিয়েছে, পাকিস্তানে হয়ে টেস্ট খেলবেন বলেই আকর্ষণীয় লিগের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন শাহিন। অথচ রাওয়াপিন্ডি টেস্টে সুযোগ হয়নি তার। শাহিন নাকি বলেছেন, যদি দ্বিতীয় টেস্টের দল খেলাবেই-না তাহলে কেন করাচি থেকে তাকে ডেকে পাঠানো হলো।

অবশ্য শাহিনের সঙ্গে এমন ঘটনা এবারই প্রথম নয়, পিসিবি ও টিম ম্যানেজমেন্টের কোপে অনেকবারই পড়তে হয়েছে তাকে। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর বাবর আজম নেতৃত্ব ছাড়লে টি-টোয়েন্টির অধিনায়কত্ব পান শাহিন আফ্রিদি। তবে এক সিরিজের বেশি দায়িত্ব পালন করতে পারেননি। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হারের পরই তার কাছ থেকে নেতৃত্ব কেড়ে নেওয়া হয়। এ ছাড়া টেস্টের সহ-অধিনায়কের পদ থেকেও তাকে সরিয়ে দেওয়া হয়েছে। 

শাহিনের বাদ পড়া, গিলেস্পির ব্যাখ্যা

ঠিক কী কারণে শাহিন দলে নেই, এক দিন আগেই সে ব্যাখ্যা দিয়েছেন পাকিস্তানের টেস্ট কোচ জেসন গিলেস্পি। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘শাহিন এই ম্যাচে থাকছে না। তার সঙ্গে আমার কথা হয়েছে, এই সিদ্ধান্তের পেছনের কারণ জেনে সে সেটিকে সমর্থন জানিয়েছে। আমরা আমাদের সেরা কম্বিনেশন নিয়ে ম্যাচটি খেলতে চাই এবং সেটাই আমাদের নির্দেশনা। আমরা সকালে কন্ডিশন দেখে বোলিং অ্যাটাক ঠিক করব। শাহিনের জন্য সময়টা অন্যরকম, সে নতুন বাবা হয়েছে। আমাদের তিন ফরম্যাটের দলের সদস্য সে, তাকে এখন পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ দিয়েছি।’

এরপর অস্ট্রেলিয়ার সাবেক এই তারকা পেসার শাহিনের পেশাগত কিছু বিষয়ও তুলে ধরেন। তিনি বলেন, ‘কিছু বিষয়ে তাকে নিশ্চিত করতে হবে যে, সে যথেষ্ট ফিট। এ নিয়ে আজহার মাহমুদের (বোলিং কোচ) সঙ্গে কাজও করছে, এটি দারুণ। আমরা শাহিনকে তার সেরা ফর্মে দেখতে চাই, কারণ তিন ফরম্যাটেই আমাদের সামনে অনেক খেলা আছে এবং আশা করি সেখানে সে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই মুহূর্তে আমরা নির্দিষ্ট ম্যাচের জন্য সব পজিশন সম্পূর্ণ হয়েছে বলে মনে করি।’

বৃষ্টিতে ভেসে গেল দ্বিতীয় টেস্টের প্রথম দিন

টানা বৃষ্টিতে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। আজ শুক্রবার (৩০ আগস্ট) রাওয়ালপিন্ডিতে শুরু হওয়ার কথা ছিল সিরিজের দ্বিতীয় টেস্ট। বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় টস হওয়ার কথা থাকলেও টানা বৃষ্টিতে সেটি হয়নি। বাংলাদেশ সময় দুপুর ১টায় (স্থানীয় সময় ১২টা) আম্পায়াররা মাঠ পরিদর্শন করেন। এর কিছুক্ষণ পরই দিনের খেলা পরিত্যাক্ত ঘোষণা করা হয়।