Thursday, May 2, 2024
Homeজাতীয়ফিলিপাইনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন

ফিলিপাইনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় ও বিপুল আনন্দ আয়োজনে ফিলিপাইনের ম্যানিলার বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ পালিত হয়েছে।

স্থানীয় সময় রোববার (১৭ মার্চ) উৎসবমুখর পরিবেশে পৃথক দুটি আয়োজনে বাংলাদেশি ও ফিলিপিনো শিশু-কিশোরদের অংশগ্রহণে দিবসটি পালন করা হ‌য়।

সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ‌্য দি‌য়ে দিবস‌টির সূচনা ক‌রেন রাষ্ট্রদূত এফ এম বোরহান উদ্দিন। ফিলিপাইনের শিশু-কিশোরদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে ম্যানিলার ব্রিলিয়ান্ট জুনিয়র একাডেমি স্কুলের সঙ্গে যৌথ উদ্যোগে দূতাবাস একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

স্কুলের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী, তাদের অভিভাবক ও স্কুলের শিক্ষকরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে রাষ্ট্রদূত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন এবং উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে কেক কাটেন। খুদে ফিলিপিনো শিক্ষার্থীরা বাংলা ছড়া গানের সাথে নৃত্য পরিবেশন করে উপস্থিত সবাইকে মুগ্ধ করে।

এরপর বিকেলে দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশি শিশুদের অংশগ্রহণে একটি পৃথক চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত উপস্থিত শিশু-কিশোরদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে তৈরি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

Most Popular

Recent Comments