Sunday, May 19, 2024
Homeজামালপুরমাদারগঞ্জে সমবায় সমিতির নামে গ্রাহকদের কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

মাদারগঞ্জে সমবায় সমিতির নামে গ্রাহকদের কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

বিশেষ প্রতিনিধি : জামালপুরের মাদারগঞ্জে অলিতে গলিতে গড়ে উঠেছে বিভিন্ন নামের সমবায় সমিতি। অতিরিক্ত লাভের প্রলোভনে হাজার হাজার গ্রাহকের কাছ থেকে কোটি কোটি টাকা আমানত সংগ্রহ করে এসব সমিতি। প্রথম দিকে গ্রাহকদের অতিরিক্ত লাভ দিলেও প্রায় এক বছর ধরে তা বন্ধ করেছে। গ্রাহকদের আমানতের টাকা ফেরত না দিয়ে কোন কোন সমিতির কর্মকর্তারা গা ঢাকা দিয়েছে। সমিতিতে রাখা আমানতের কোটি কোটি টাকা ফেরতের দাবিতে গত বুধবারও বিক্ষোভ সমাবেশ করেছে গ্রাহকরা।
জানা গেছে, মাদারগঞ্জ উপজেলায় প্রায় তিন শতাধিক সমবায় সমিতি রেজিস্ট্রেশন নিয়ে সঞ্চয়ী আমানত স্কিম চালু করে। আল আকাবা সমবায় সমিতি, পরশমনি বহুমুখী সমবায় সমিতি, পূর্বাশা সমবায় সমিতি, আশার আলো বহুমুখী সমবায় সমিতি, শতদল বহুমুখী সমবায় সমিতি, নব দিগন্ত কৃষি উন্নয়ন সমবায় সমিতি, সোনালী সমাজ উন্নয়ন সংস্থা, দরিদ্র কল্যাণ বহুমুখী সমবায় সমিতি, সামাজিক কৃষি উন্নয়ন সমবায় সমিতি, মেঘনাসহ বিভিন্ন নামে রেজিষ্ট্রেশন নিয়ে এসব সমিতি গ্রাহকদের আমানত সংগ্রহ করে। শতকরা ১৬ থেকে ২০ ভাগ লাভের প্রলোভনে এসব সমিতির লক্ষাধিক গ্রাহক কোটি টাকা জমা রাখেন। শুধু মাদারগঞ্জ নয় আশপাশের কয়েক জেলার মানুষ ব্যাংক ও ডাকঘর থেকে টাকা উত্তোলন করে এসব সমিতিতে রাখে। কেউ জমি বিক্রি করে, কেউ প্রবাস থেকে আবার কেউ পেনশনের পুরো টাকাই এসব সমিতিতে ডিপোজিট করে। সমবায় নীতিমালা লংঘন করে সমিতির কর্মকর্তারা নিজেদের নামে দেশে-বিদেশে সম্পদ করেছে। গ্রাহকরা কিছু বুঝে উঠার আগেই কেউ তালা লাগিয়ে আবার কেউ অফিস ফেলে গা ঢাকা দিয়েছে। টাকা ফেরত না পেয়ে গ্রাহকরা বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করছে। আমানতের টাকা ফেরত না পেয়ে আল আকাবা বহুমুখী সমবায় সমিতির অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছে গ্রাহকরা। প্রায় ১৫ হাজার গ্রাহক কোটি কোটি টাকা আমানত রেখেছে আল আকাবা সমবায় সমিতিতে। অধিক লাভের ফাঁদে পড়ে তিল তিল করে জমানো টাকা হারিয়ে দিশেহারা হয়েছে গ্রাহকরা।
ভুক্তভোগীরা জানান, হজের জন্য আবার কেউ মেয়ের বিয়ের জন্য এসব সমিতিতে টাকা রেখেছিল। টাকা না পাওয়ার অনেকের সংসার ভেঙে যাবার উপক্রম হয়েছে।
স্থানীয় ব্যবসায়ীরা জানান, সমিতিগুলো হাজার হাজার গ্রাহকের টাকা আত্মসাত করায় মাদারগঞ্জের ব্যবসা বাণিজ্য ব্যাপক মন্দা যাচ্ছে।
এ বিষয়ে জানতে আল আকাবা বহুমুখী সমবায় সমিতির কার্যালয়ে গিয়ে কোন কর্মকর্তাকে পাওয়া যায়নি। অফিসে গিয়ে পাওয়া যায়নি মাদারগঞ্জ উপজেলা সমবায় অফিসার জাহাঙ্গীর আলম খানকে। তবে মাদারগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ফাইযুল ওয়াসীমা নাহাত, সাংবাদিকদের বলেছেন, এসব সমিতির বিষয়ে তদন্ত চলছে। গ্রাহকদের টাকা উদ্ধারেও কাজ করা হচ্ছে।
মাদারগঞ্জে সমবায় সমিতিতে রাখা আমানতের কোটি কোটি টাকা ফেরতের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে গ্রাহকরা। বৈরি আবহাওয়া উপেক্ষা করে বুধবার দুপুরে বিভিন্ন সমবায় সমিতির শতশত গ্রাহক উপজেলা চত্বরে বিক্ষোভ সমাবেশ করে। গুনারীতলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদীন আয়নার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সদস্য ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ দৌলত জামান দুলাল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রায়হান রহমতুল্ল্যাহ রিমুসহ সমিতির গ্রাহকরা। পরে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।
সমবায় নীতিমালা লংঘন করা এসব সমিতির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং গ্রাহকদের কষ্টে অর্জিত টাকা উদ্ধারে সরকার দ্রুত উদ্যোগ নেবে এমন প্রত্যাশা ভুক্তভোগীদের।

Most Popular

Recent Comments