রাশিয়ায় বিধ্বস্ত হেলিকপ্টারের পাশ থেকে ১৭ মরদেহ উদ্ধার

রাশিয়ার কামাচকা উপদ্বীপে বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারের পাশ থেকে ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার (৩১ আগস্ট) ২২ আরোহী নিয়ে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

এই ২২ জনের মধ্যে ১৯ জন পর্যটক ছিলেন। বাকি তিনজন ক্রু। শনিবার উড্ডয়নের কিছু পর সময়ই হেলিকপ্টারটি নিখোঁজ হয়।

কামাচকা একটি মনোরম অঞ্চল। সেখানে সক্রিয় আগ্নেয়গিরি ছাড়াও অপরূপ সৌন্দর্যের দেখা মেলে।

রোববার সকালে উদ্ধারকারীরা একটি ৯০০ মিটার উঁচু পাহাড়ি এলাকায় হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পান বলে জানিয়েছেন কামাচকার গভর্নর ভ্লাদিমির সোলোদোভ।

ড্রোন থেকে নেওয়া ফুটেজে দেখা গেছে বিস্তৃত জঙ্গল-পাহাড়ি এলাকার ঢালে হেলিকপ্টারটি পড়ে আছে।

রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় জানিয়েছে, যে স্থানি গিয়ে হেলিকপ্টারটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল সেখানেই এটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তা ইভান লেমিকোভ বলেছেন, “এ মুহূর্তে আমরা ১৭টি মরদেহ পেয়েছি। উদ্ধারকারীরা সেখানে ক্যাম্প স্থাপন করেছেন। আগামীকাল সকাল পর্যন্ত উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে।”

বিধ্বস্ত হওয়া এমআই-৮ মডেলের হেলিকপ্টারটি সোভিয়েত আমলের সামরিক আকাশ যান। এটি সাধারণ মানুষ পরিবহনে ব্যাপকভাবে ব্যবহার করা হয়ে থাকে।

যে কোম্পানির হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে সেটি পর্যটক পরিবহণের কাজ করে থাকে।

রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলে প্রায়ই বিমান ও হেলিকপ্টার দুর্ঘটনা ঘটে থাকে। সেখানে এমনও কিছু অঞ্চল আছে যেখানে হেলিকপ্টার ছাড়া যাওয়া যায় না।

২০২১ সালে কামাচকার একটি লেকে ১৬ আরোহী নিয়ে একটি এমআই-৮ হেলকপ্টার বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনায় আটজন প্রাণ হারিয়েছিলেন। একই বছরের সেখানে ২২ আরোহী নিয়ে ছোট বিমান বিধ্বস্ত হয়। এতে বিমানে থাকা সবাই নিহত হন।