হোয়াটসঅ্যাপে ভিডিও কলে ব্যবহার করা যাবে এআই ফিল্টার

বর্তমানে মেটা মালিকানাধীন জনপ্রিয় মেসজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন বিশ্বের কয়েকশ কোটি মানুষ। যার ফলে ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক নতুন ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি। এরই ধারাবাহিকতায় প্রযুক্তির সবচেয়ে বড় আবিষ্কার কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও (এআই) যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ।

অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে সাজানো এই চ্যাটবট নিয়ে তুঙ্গে চর্চা সামাজিক মাধ্যমগুলোতে। ব্যবহারকারীদের নানা প্রশ্নের জবাব দেওয়া থেকে শুরু করে মনের মতো ছবি তৈরি,সবই এখন করছে এআই। এবার সেই তালিকায় আরও এক নতুন সুবিধা যোগ করছে মেটা। মেটা এআই-এ এবার পাওয়া যাবে ভয়েস চ্যাট সুবিধাও। এর আগে চ্যাটজিপিটি, গুগল জেমিনি ও অন্যান্য চ্যাটবটের ক্ষেত্রে এটি চালু হলেও হোয়াটসঅ্যাপে তা সহজ ছিল না। 

এছাড়াও ভিডিও কল আরও আকর্ষণীয় করার লক্ষ্যেও কাজ করছে হোয়াটসঅ্যাপ। যোগ করা হচ্ছে অগমেন্টেড রিয়ালিটি তথা এআই ফিল্টার। যার সাহায্যে স্ন্যাপচ্যাটের মতোই ফিল্টারের সুবিধা নিতে পারবেন ব্যবহারকারীরা। ইউজাররা ভিডিও কল চলাকালীন নিজেদের মুখে এআই ফিল্টার লাগাতে পারেন। 

সেই সঙ্গে নানা ধরনের এফেক্টসও বেছে নেওয়ার সুযোগ পাবে। এতে ত্বক মসৃণ দেখানোর টুল এবং কম আলোয় উন্নত দৃশ্যমানতার জন্য লো লাইট মোডের মতো সুবিধা থাকবে। কেবল নিজের মুখই নয়, ব্যাকগ্রাউন্ডও এডিট করা যাবে। ব্যাকগ্রাউন্ড এডিটিং টুলের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজ করতে পারবেন। আবার ব্যাকগ্রাউন্ড ব্লার করার অপশনও রয়েছে।